আজ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

হাওর বার্তা ডেস্কঃ আজ পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মঙ্গলবার রাতে গণভবনে দলের প্রেসিডিয়ামের প্রথম বৈঠকে ৮১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বাকি ৩৯টি ও উপদেষ্টা পরিষদের ১১টি পদে নামের তালিকা চূড়ান্ত করা হয়।

ওই বৈঠক শেষে সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, বৃহস্পতিবার দলীয় সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে কমিটি ঘোষণা করা হবে।

বৈঠকে উপস্থিত একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ২৮ কার্যনির্বাহী সংসদ্য পদে ১০-১২ জন নতুন আসতে পারেন। এতে জায়গা পেতে পারেন বেশ কয়েকজন নারী নেত্রী। এর বাইরে তিন সাংগঠনিক সম্পাদকসহ ফাঁকা রাখা সম্পাদকীয় পদেও পরিবর্তন আসতে পারে।

জানা গেছে, নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী ২০২০ সালের মধ্যে সব রাজনৈতিক সংগঠনে নারীর সংখ্যা ৩৩ শতাংশ করার বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচন কমিশনের এমন বিধান বিবেচনায় রেখে আওয়ামী লীগে কয়েকজন নারীকে কেন্দ্রীয় কমিটিতে আনা হচ্ছে। বর্তমানে দলটির নেতৃত্বে ২৩ শতাংশ নারী রয়েছে। খালি থাকা তিনটি সাংগঠনিক পদের একটিতে একজন নারী সদস্য আসতে পারেন।

বাকি দুটি সাংগঠনিক পদে গত কমিটিতে থাকা দু’জন নেতাকে পদোন্নতি দিয়ে পূরণ করা হতে পারে। নয়টি সম্পাদকীয় পদে তিনজন নতুন নেতার ঠাঁই হতে পারে। বাকি তিনটি সম্পাদকীয় পদ গত কমিটি থেকে পদোন্নতি দিয়ে পূরণ করা হতে পারে।

আর যে দুটি উপসম্পাদকীয় পদ রয়েছে তার একটি পদে নেতৃত্ব পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ইঙ্গিত দেন একাধিক নীতিনির্ধারক। ২১ ডিসেম্বর দলের জাতীয় কাউন্সিল দ্বিতীয় অধিবেশনে নবমবারের মতো দলের সভাপতি হন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পান ওবায়দুল কাদের। সভাপতি-সম্পাদকের সঙ্গে ৮১ সদস্যের কার্যনির্বাহী সংসদের ৪২টি পদের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের ১৭ সদস্য, ৪ যুগ্ম-সাধারণ সম্পাদক, আট সাংগঠনিক সম্পাদকের মধ্যে পাঁচটি এবং ১৯ সম্পাদকীয় পদের মধ্যে ১৪ জনের নাম ছিল।

এছাড়া ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদের ৪০ জনের নাম ঘোষণা করা হয়। পাশাপাশি দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড গঠন করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর